বৃহস্পতিবার , অক্টোবর ১৮, ২০১৮
সদ্যপ্রাপ্ত সংবাদ

২৬ বলে সেঞ্চুরি!

নিউজ ডেস্ক

একটা সময় মনে হচ্ছিল শহীদ আফ্রিদির ৩৭ বলে সেঞ্চুরির রেকর্ডটা হয়তো ইতিহাসে অমর হয়ে থাকবে। ২০০৪ সালে মিডলসেক্সের হয়ে ৩৪ বলে শতক করে আফ্রিদির সেই রেকর্ডটা ভাঙার একটা উপায় বাতলে দেন অ্যান্ড্রু সায়মন্ডস। তবে আন্তর্জাতিক ক্রিকেটে সাহেবজাদার রেকর্ডটা টিকে থাকে আরো ১০ বছর। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপেক্ষ ৩৬ বলে শতক করে ১৮ বছরের বন্ধ্যাত্বটা ভাঙেন কোরে অ্যান্ডারসন। এরপর অবশ্য ৩০-৩৫ বলের শতক আরো বেশ কয়েকটি দেখেছে ক্রিকেট বিশ্ব। কম বলে শতক করাটার রেকর্ডটাকে এবার বিশের ঘরে নিয়ে এলেন বাবর আজম। টি-টেন ক্রিকেটে মাত্র ২৬ বলে সেঞ্চুরি করে তাক লাগিয়ে দিয়েছেন এই ক্রিকেটার।

কয়েকদিন আগে সংযুক্ত আরব আমিরাতে বসেছিল টি-টেন ক্রিকেট টুর্নামেন্ট। এবার পাকিস্তানে বসেছে ক্রিকেটের সবচেয়ে কম দৈর্ঘ্যের এই আসর। এখানেই ২৬ বলে শতক করেছেন আজম। রোববার শহীদ আফ্রিদি ফাউন্ডেশন (এসএএফ) রেডস এর মুখোমুখি হয় ও এসএএফ গ্রিন। আগে ব্যাটিং করে ১০ ওভারেই ২০১ রান তোলে লাল দল। মাত্র ২০ বলে ৮৪ রান করেন শোয়েব মালিক। অন্যদিকে ফখর জামান করেন ২৩ বলে ৭৬ রান।

২০২ রানের জবাবে খেলতে নেমে একাই ম্যাচ জিতিয়ে দেন বাবর আজম। ২৬ বলে ১১টি ছয় ও সাতটি চারে সেঞ্চুরি করেন এই পাক ক্রিকেটার। ক্রিকেটে এর চেয়ে কম বলে শতকের রেকর্ড খুব বেশি নেই। ২০১৬ সালে টোবাগো ক্রিকেট অ্যাসোসিয়েশন ক্রিকেট টুর্নামেন্টে ২১ বলে সেঞ্চুরি করেছিলেন ইরাক থমাস। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ডটিপ রোহিত শর্মা ও ডেভিড মিলারের (৩৫ বলে)। ওয়ানডেতে ৩১ বলে দ্রুততম সেঞ্চুরি করেছেন এবি ডি ভিলিয়ার্স।

সূত্র:এনটিভি অনলাইন