বুধবার , জানুয়ারি ২৪, ২০১৮
সদ্যপ্রাপ্ত সংবাদ

বাংলাদেশ সরকারের ৪৫ শতাংশ চাওয়া পূরণ করেছে ফেসবুক

জামালপুর নিউজ ডেস্ক
বাংলাদেশের সরকারের পক্ষ থেকে তথ্য চেয়ে করা আবেদনে সাড়া দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। সামাজিক যোগাযোগের জনপ্রিয় এ মাধ্যমটি বাংলাদেশ সরকারের চাওয়ার প্রেক্ষিতে ৪৫ শতাংশ তথ্য সরবরাহ করেছে ফেসবুক।

১৮ ডিসেম্বর জনপ্রিয় সামাজিক যোগাযোগ এ মাধ্যম কর্তৃক প্রকাশিত এক ট্রান্সপারেন্সি প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। মাধ্যমটি প্রতি ছয়মাস পর পর এ রকম প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে দেখা যায়, এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত বাংলাদেশ মোট ৪৪টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়। এর মধ্যে ২৪টি অনুরোধে ২৩টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে জরুরি ভিত্তিতে। আর আইনি প্রক্রিয়ায় ২০টি অনুরোধে ২১টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে।

জরুরি ভিত্তিতে করা আবেদনগুলোতে ফেসবুক সরবরাহ করেছে ৬৭ শতাংশ অ্যাকাউন্টের তথ্য। আর আইনি প্রক্রিয়ার আবেদনগুলোতে ফেসবুক সরবরাহ করেছে দিয়েছে ১৮.৬০ শতাংশ তথ্য।

এ ছাড়া ১০টি অ্যাকাউন্ট সংরক্ষণের অনুরোধের পাশাপাশি ১১ ব্যবহারকারীর অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য চাওয়া হয়েছে।

প্রতিবেদনে দেখা যায়, ২০১৬ সালের শেষ ছয় মাসের হিসেব অনুযায়ী এ বছরের প্রথমার্ধে তথ্য চেয়ে বিভিন্ন দেশের সরকারের অনুরোধ বেড়েছে ২১ শতাংশ। গত বছরের শেষ ছয়মাসে আবেদনের সংখ্যা ছিল ৬৪ হাজার ২৭৯টি। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ৭৮ হাজার ৮৯০টিতে।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের অনুরোধে ফেসবুক কর্তৃপক্ষ প্রথমবারের মতো ব্যবহারকারীর তথ্য সরবরাহ করে ২০১৬ সালের এপ্রিলে।