বৃহস্পতিবার , মে ২৩, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

সুস্থ সুন্দর জীবনের কিছু টিপস


জীবনধারা ডেস্ক

ত্বক, চুল ও স্বাস্হ্য নিয়ে আমরা অনেক কিছু জানি। কিন্তু সময়ের অভাবে আমরা সব কিছু করে উঠতে পারি না। তাই সহজ ও সরল কিছু টিপস সম্পর্কে জেনে নিন-

ত্বক উজ্জ্বল করতে চাইলে প্রতিদিন ১৫ গ্রাম করে মৌরি চিবিয়ে খেতে হবে। কারণ মৌরী খুব কম সময়ের মধ্যে রক্তকে সুস্থ করে সেই সঙ্গে ত্বককেও উজ্জ্বল করে তোলে। তাই ১৫ গ্রাম করে মৌরি চিবিয়ে খাওয়ার চেষ্টা করতে হবে।

হাত পায়ের যত্ন আমরা খুব বেশি করি না। অনেক সময় হাত পায়ে কালো কালো ছোপ ছোপ দাগ পড়ে থাকে। এ জন্য অবসর সময়ে একটা আপেলের খোসা নিয়ে হাত ও পায়ে ম্যাসাজ করতে পারেন। তাতে হাত পা আগের তুলনায় অনেক বেশি ফর্সা হবে সেই সঙ্গে কালো ছোপ ছোপ দাগও দূরে চলে যাবে।

স্ট্রোক থেকে বাঁচতে চাইলে প্রতিদিন এক কাপ করে চা খেতে হবে। কারণ চা খেলে স্ট্রোকের সম্ভাবনা অনেক কমে যায়। আপনি নিয়মিত চা খেলে ধমনীতে ফ্যাট জমতে পারে না। তবে অতিরিক্ত চা খাওয়া যাবে না। লিকার চা শরীরের জন্য বেশি ভালো। গ্রিন টি দিনে দুই কাপ খেতে পারেন।

ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে। কিছুতেই ঠিক করতে পারছেন না। এ জন্য দুধ ও মধু আর বেসন একসঙ্গে মিশিয়ে পেস্ট করতে হবে। এটা যদি ভালো করে মুখে লাগাতে পারেন। তাতে ত্বকের রুক্ষতা দূরে চলে যাবে। সেই সঙ্গে ত্বক থেকে বলিরেখাও দূর হয়ে যাবে। যাদের ড্রাই স্কিন তারা এ প্যকটি বানিয়ে ব্যবহার করতে পারেন।

অনেক সময় ঠোঁটে কালো ছোপ ছোপ দাগ পড়ে থাকে। এ জন্য কাঁচা দুধে তুলো ভিজিয়ে কিছু সময় রেখে দিতে হবে। এরপর পানি দিয়ে ধুয়ে নিবেন। এভাবে নিয়মিত ব্যবহার করলে ঠোঁটের কালো দাগ অনেকটাই চলে যাবে।

রোদে পুড়ে গেলে ত্বকে ট্যান পড়ে বা কালো ছোপ ছোপ হয়। এ জন্য দুধের সঙ্গে টমেটোর রস মেশাতে হবে। তারপর এটা মুখে লাগিয়ে কিছু সময় রাখতে হবে। এরপর পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে নিয়মিত ব্যবহার করলে রোদে পোড়াভাব অনেকটা দূরে চলে যাবে।

প্রতিদিন এক চামচ করে মধু খেয়ে নিজেকে সুন্দর রাখতে পারেন। মধু খেলে অসারতা, গলা ব্যাথা, মাইগ্রন, অস্থিওক্লোসিস, মানসিক রোগ, অ্যানিমিয়া এ ধরণের নানা রকম সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাই নিয়ম করে এক চামচ মধু খাওয়ার চেষ্টা করতে হবে।

অনেক সময় কনুইতে কালো দাগ পড়ে থাকে। এ কালো দাগ দূর করার জন্য একটা পাতি লেবুর খোসা নিতে হবে। এর উপর চিনি লাগিয়ে কিছু সময় ঘষতে হবে। এরপর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে নিয়ম করে দুই সপ্তাহ ব্যবহার করলে কালো ছোপ অনেকটাই হালকা হয়ে যাবে।

অনেক সময় শরীরের যেকোনো অংশে কালো ছোপ ছোপ দাগ পড়ে থাকে। সে দাগ দূর করার জন্য এক চামচ আলুর রস নিতে হবে। এর সঙ্গে আধা চামচ লেবুর রস, শসার রস ও গ্লিসারিন নিয়ে ভালো করে মেশাতে হবে। এরপর মিশ্রণটি কালো ছোপ ছোপ জায়গাতে লাগাতে হবে। এভাবে কিছু সময় রেখে দিয়ে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। নিয়মিত ব্যবহার করলে হাতে পায়ের কালো দাগ চলে যাবে।

অনেকের মাঝে মাঝে খুব মাথার ব্যথা হয়ে থাকে। অতিরিক্ত মাত্রায় হলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। তেলযুক্ত মাছের তেল খেতে পারেন। কারণ মাছের তেলে মাথা ব্যথা প্রতিরোধক উপাদান রয়েছে। যেটা মাথা ব্যথা কমাতে সাহায্য করে। আদা আমাদের শরীরের প্রদাহ দূর করে ও ব্যথা দূর করে থাকে। তাই আদা খেলেও মাথা ব্যথা কমতে পারে।

সূত্রঃ ডেইলি বাংলাদেশ

 

error: Content is protected !!