সোমবার , ডিসেম্বর ১০, ২০১৮

স্বাদ বদলাতে এগ-চিকেন রোল


জীবনধারা ডেস্ক

প্রতিদিন আমাদের যেকোনও কিছুতে বৈচিত্র্য লাগে। সেই তালিকায় খাবার বাদ পড়বে কেন? একঘেয়ে খাবারের স্বাদ বদলাতে দরকার একটু বাড়তি চেষ্টা। খুব সামান্য কিছু করেই খাবারে বৈচিত্র্য আনতে পারেন। যেমন রোজকার পরোটা ডিম ভাজি দিয়ে যদি বানিয়ে ফেলা যায় এগ-চিকেন রোল বানিয়ে ফেলা যায়, তাহলে নিশ্চয় বাড়ির বায়না করা শিশুটিও বেশ সোনামুখ করে খেয়ে নেবে? তাহলে হয়ে যাক এগ চিকেন রোল।

রোলের পরোটা বানানোর উপকরণ:

ময়দা- ৪ কাপ, তেল-৩ চামচ, লবণ- স্বাদমতো

রোলের পুর বানানোর উপকরণ:

সেদ্ধ করা চিকেনের মাঝারি মাপের টুকরো (২০০ গ্রাম বোনলেস চিকেন)

পেঁয়াজ কুচি, গাজর কুচি, বাঁধাকপি কুচি, কাঁচা মরিচ কুচি পরিমাণ মতো।

ডিম ৩টি, বিটলবণ, চাটমশলা, ধনে গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো স্বাদমতো, তেঁতুলের সস বা মেয়োনেজ পরিমাণ মতো।

পদ্ধতি: পরোটা তৈরির সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালো করে মেখে লেচি তৈরি করুন। এরপর ভেজা কাপড় দিয়ে অন্তত ১৫ মিনিট ঢেকে রাখুন। ১৫ মিনিট পর তেল দিয়ে পরটা বেলে নিন। এর পর তাওয়া গরম করে পরটাগুলোকে ভাল করে সেঁকে নিন। এরপর ওই তাওয়াতেই সামান্য তেল দিয়ে ডিম ছেড়ে দিন। সামান্য লবণ দিয়ে ডিম ভাল করে ফেটিয়ে নিতে হবে। প্রতিটি পরটার জন্য নির্দিষ্ট পরিমাণে ডিমের মিশ্রণ ঢালতে হবে (সব একবারে ঢালা যাবে না)। ডিম-পরটা উল্টে পাল্টে হালকা লাল করে ভেজে নিয়ে তুলে রাখুন।

এদিকে প্যানে তেল গরম করে সেদ্ধ করা চিকেনের টুকরোগুলো পেয়াজ কুচি, গাজর কুচি, বাঁধাকপি কুচি, সামান্য কাঁচামরিচ কুচি দিয়ে নেড়েচেড়ে বিটলবন, চাট মশলা, ধনে গুঁড়ো, গোলমরিচের গুঁড়ো দিয়ে ৩-৪ মিনিট নেড়ে আঁচ থেকে নামিয়ে ফেলুন। এর পর পরোটার মাঝে পুর সাজিয়ে তেঁতুলের সস বা মেয়নিজ দিয়ে মুরে রোল করে ফেলুন আর টুথপিক দিয়ে আটকে দিন। তৈরি হয়ে গেল এগ চিকেন রোল।

সূত্রঃ বাংলা ট্রিবিউন