শনিবার , নভেম্বর ১৭, ২০১৮
সদ্যপ্রাপ্ত সংবাদ

কীভাবে বুঝবেন ডায়াবেটিস হচ্ছে


জীবনধারা ডেস্ক

আজকাল অনেককেই শোনা যায়, ডায়াবেটিস হয়েছে। এটা হলে আমাদের জীবন-যাপনের বেশ পরিবর্তন ঘটে। তবে বেশিভাগ সময়ই ডায়াবেটিস ধরা পড়ে বেশ দেরিতে, যখন দেখা যায়, শুধু ডায়াবেটিস নয়, শরীরে প্রেশারও অনেক বেশি, কোলেস্টেরল লেভেল চলে গেছে নিয়ন্ত্রণের বাইরে।

নীরবে আমাদের শরীরেই বেশি কিছু লক্ষণ দেখা দেয়, যেগুলো আমরা নোটিসই করিনা অনেকে। অথচ ডায়াবেটিসের লক্ষণ এগুলো। আগেই যদি লক্ষ্য করা যায়, তবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে, খুব সহজেই শারীরিক অনেক সমস্যা থেকে দূরে থাকতে পারি।

জেনে নিন কখন যাবেন চিকৎসকের কাছে

অতিরিক্ত ক্ষুধা  
খাওয়ার পরই দেখা যায়, আবার ক্ষুধা অনুভব করছেন। আসলে যখন রক্তে চিনির মাত্রা বৃদ্ধি পায়, তখন শরীরকে সচল রাখার জন্য অতিরিক্তি খাদ্যের প্রয়োজন হয়।

ক্লান্ত লাগে 

ব্লাড সুগার বেড়ে গেলে অল্প পরিশ্রমেই শরীর ক্লান্ত হয় যায়। ঘুম পায়, কাজে মনোযোগ দিতেও কষ্ট হয়।

গলা শুকিয়ে যায়

একটু পরপরই পানির তেষ্টা পায়, আর বারবার মূত্রত্যাগ করার প্রয়োজন বোধ হয়। এটাই ডায়াবেটিসের মূল লক্ষণ হিসেবে ধরে নেন অনেকে।

ওজন কমে 
অনেকেই খুশি হন এই ভেবে যে, অনেক চেষ্টা করেও যখন ওজন কমানো যায়নি। আর এখন এমনিতেই ওজন কমে স্লিম হয়ে যাচ্ছে। সত্যিটা হচ্ছে, ডায়াবেটিস যখন শরীরে বাসাবাঁধে, তখন ওজন কমে যায়।

দৃষ্টি 

দীর্ঘদিন হাই ব্লাড সুগার থাকলে চোখের দৃষ্টি অস্পষ্ট হয়ে আসে।

ইনফেকশন

ব্লাড সুগার বৃদ্ধি পেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। ফলে শরীরে ফাংগাস ইনফেকশন বেশি হয়, আর যেকোনো ধরনের ইনফেকশন সারতে অনেক বেশি সময় নেয়।

শরীরে এর যেকোনো লক্ষণ দেখা দিলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে সুস্থ থাকুন।

সূত্রঃ বাংলানিউজটোয়েন্টিফোর.কম