শনিবার , সেপ্টেম্বর ২২, ২০১৮
সদ্যপ্রাপ্ত সংবাদ

বর্ষায় উজ্জ্বল ত্বক


জীবনধারা ডেস্ক

অবশেষে বর্ষাকাল চলে এসেছে। প্রচুর বৃষ্টি ও স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে ত্বকে দেখা দেয় নানারকম সমস্যা। এসময় ত্বকের আদ্রতা বেড়ে যায়। ফলে ত্বকে ব্রণ, এলার্জি, ছত্রাকের আক্রমণ হয়। এই বর্ষায় ত্বকের উজ্জ্বলতা আরো বাড়াতে কিছু টিপস দেয়া হলো:

১)যখন বাইরে খুব বেশি রোদ থাকবে তখন বাইরে যাবার আগে ত্বকে অবশ্যই সানকন্ট্রোল ক্রিম লাগাতে হবে। মুখের পাশাপাশি হাত ও পায়ে লাগাতে হবে। এটি সূর্যের অতি বেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। প্রতি ৩ ঘণ্টা পর্যন্ত ত্বককে সূর্য রশ্মি থেকে রক্ষা করে। এটি বাতাস ও ধূলিকণা থেকেও ত্বককে রক্ষা করে।

২) দিনে অন্তত তিনবার মুখ পরিষ্কারভাবে ধোয়া উচিত। ত্বকের ধরণ বুঝে ত্বকে সাবান বা ফেসওয়াস ব্যবহার করা উচিত। নিয়মিত মুখ পরিষ্কার না রাখলে মুখ স্যাঁতস্যাঁতে হয়ে ত্বকে ব্রণ ও মুখে ছোপছোপ দাগ হতে পারে।

৩) বৃষ্টিতে ভিজে গেলে বাসায় ফিরে ডেটল বা নিমপাতা দিয়ে গোসল করবেন। এতে ত্বকে ফাঙ্গাসের আক্রমণ হবে না। চুলে বৃষ্টির পানি পড়লে অবশ্যই চুলে শ্যাম্পু লাগাতে হবে।

৪) বেশি করে ভিটামিন ও এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। এতে ত্বক সতেজ থাকবে ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। যেমন কম চিনিযুক্ত লেবুর শরবত বা ডাবের পানি খুবই উপযোগী। এছাড়া এই মৌসুমে নানা রকম দেশীয় ফলমূল পাওয়া যায় এসব ফল ত্বকের জন্য খুব ভালো। তেল ও চর্বিযুক্ত খাবার পরিহার করুন।

৫) বর্ষায় ত্বকের সৌন্দর্য আরো বৃদ্ধি করতে ত্বকে ব্যবহার করতে পারেন নানা ধরনের স্ক্রাব। তার জন্য ১চামচ চালের গুড়া, ১চামচ কাঁচা দুধ এর একটি স্ক্রাব ব্যবহার করতে পারেন। এছাড়াও ১ চামচ চালের গুড়া, ১ চামচ মধু,১চামচ লেবুর রস  যোগ করে তৈরী করতে পারেন। ১০-১৫ মিনিট পর মুখ ঠাণ্ডা পানির সাহায্যে ধুয়ে নিবেন। এতে ত্বক আরো উজ্জ্বল ও মসৃণ হবে। ত্বকের মৃত কোষ দূর হবে।

৬) স্ক্রাবের পরিবর্তে ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। ফেসপ্যাক তৈরী করার জন্য ১ চামচ মুলতানি মাটি, ১ চামচ চন্দন পাউডার ও ১ চামচ গোলাপজল মিশিয়ে প্যাকটি মুখে ১২-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এই প্যাক ব্যবহারে ত্বক হবে মসৃণ, দাগমুক্ত ও টানটান। ১চামচ কাঁচা দুধ, ১চামচ মধু ও ১চামচ কলার তৈরী ফেসপ্যাকটিও খুব কার্যকর।

৭) রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মুখ পরিষ্কার করে ধুয়ে কোন ময়েশ্চরাইজার লাগাতে হবে।

৮) ক্লিনজিং, টোনিং, ময়েশ্চরাইজিং এই তিনটি ধাপ সু্স্থ ও সুন্দর ত্বকের জন্য মৌলিক উপাদান। ব্রণমুক্ত,উজ্জ্বল ত্বকের জন্য নিয়মিত ত্বক পরিষ্কার রাখা গুরুত্বপূর্ণ।

সূত্রঃ ডেইলি বাংলাদেশ