মঙ্গলবার , অক্টোবর ১৫, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

জব্দ সেই ব্রিটিশ পতাকাবাহী ট্যাংকারটি ছেড়ে দিল ইরান

আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘ দুই মাস আটক রাখার পর ব্রিটিশ পতাকাবাহী তেল ট্যাংকারটি ছেড়ে দিয়েছে ইরান। সোমবার স্টেনা ইমপেরো নামের সুইডিশ মালিকানাধীন ট্যাংকারটি ছেড়ে দেয়া হয়েছে বলে দেশটির নৌ কর্তৃপক্ষ জানিয়েছে।

ইরানের সরকারি মুখপাত্র আলী রুবাই বলেন, আইনী কার্যক্রম শেষ হওয়ার পাশাপাশি তেলবাহী ট্যাংকারটি মুক্তির বিষয়েও কথা সম্পন্ন হয়েছে। এখন তারা জাহাজটি নিয়ে যেতে পারেন।

এর আগে নৌযানটির মালিক প্রতিষ্ঠান স্টেনা বালকের প্রধান নির্বাহী এরিক হ্যানেল সুইডিশ টেলিভিশন এসভিটিকে রোববার বলেন, আগামী কয়েক ঘণ্টার মধ্যে স্টেনা ইমপেরোকে ছেড়ে দেয়া হবে বলে আমরা তথ্য পেয়েছি।

হরমুজ প্রণালী দিয়ে যাওয়ার সময় গত ১৯ জুলাই নাটকীয়ভাবে স্টেনা ইমপেরো নামের জাহাজটিকে আটক করা হয়েছিল। ইরানের অভিযোগ, ট্যাংকারটি নৌচলাচল নীতিমালা লঙ্ঘন করেছে।

ভিডিও ফুটেজে দেখা গেছে, বিপ্লবী গার্ডসের সদস্যরা হেলিকপ্টার থেকে ট্যাংকারটিতে নেমে সেটির নিয়ন্ত্রণ গ্রহণ করেছেন। এটির ২৩ ক্রু সদস্যকেও তারা আটক করেন।

এই ঘটনারও দুই সপ্তাহ আগে ব্রিটিশ নৌবাহিনী জাবাল আল-তারিক প্রণালী থেকে ইরানের একটি তেলবাহী ট্যাংকার জব্দ করে। ইউরোপীয় নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ায় তেল পরিবহনের অভিযোগ আনা হয় ওই নৌযানটির বিরুদ্ধে।

তবে স্টেনা ইমপেরোকে প্রতিশোধমূলক জব্দ করা হয়নি বলে দাবি করেছে ইরান।

error: Content is protected !!