সোমবার , সেপ্টেম্বর ১৬, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

জামালপুরে বকেয়া টাকা পরিশোধের দাবীতে পাট ব্যবসায়ীদের মানববন্ধন

শফিকুল ইসলাম, স্টাফ করসপনডেন্ট
“সোনালী আঁশের সোনার দেশ, জাতির পিতার বাংলাদেশ, পাট চাষী ও পাট ব্যবসায়ী বাঁচাও” এই শ্লোগানে জামালপুরে পাটের বকেয়া টাকা পরিশোধ ও পাট শিল্পকে ধ্বংসের হাত থেকে রক্ষার দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে জেলা পাট ব্যবসায়ী সমিতি।


সোমবার সকালে তমালতলা মোড়ে জেলার বিভিন্ন উপজেলার পাট ব্যবসায়ী নেতৃবৃন্দের যৌথ উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। জামালপুর জেলা পাট ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব হাবিবুর রহমান হবির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি পাট ব্যবসায়ী ইকরামুল হক নবীন, পরিচালক ও পাট ব্যবাসায়ী রঞ্জন কুমার সিংহ, পাট ব্যবসায়ী আমজাদ হোসেন, মাদারগঞ্জ উপজেলার পাট ব্যবসায়ী নেতা আমিনুর রহমান তালুকদার, মেলান্দহ উপজেলার পাট ব্যবসায়ী নেতা আশু বাবু, ইসলামপুর উপজেলার পাট ব্যবসায়ী নেতা হাজ্বী আনোয়ার উদ্দিন, দেওয়ানগঞ্জ উপজেলার পাট ব্যবসায়ী নেতা হাজ্বী আব্দুল কাদের, মানিক চন্দ্র সাহা, সরিষাবাড়ী উপজেলার পাট ব্যবসায়ী নেতা আব্দুর রাজ্জাক ও উৎপল বাবু প্রমূখ। মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশ জুট মিলস কর্পোরেশন (বিজেএমসি)’র কাছে জামালপুর জেলা পাট ব্যবসায়ী সমিতির ব্যবসায়ীদের ৩ বছর যাবত প্রায় ৫০ কোটি টাকা বকেয়া রয়েছে।

শুধু জামালপুরেই নয় সারাদেশে হাজার হাজার পাট ব্যবসায়ীদের প্রায় ৬০০ কোটি টাকা বকেয়া রয়েছে বিজেএমসি’র কাছে। ফলে ছোট-বড় পাট ব্যবসায়ীরা পুঁজি শুন্য হয়ে মানবেতর জীবন-যাপন করছেন। অনেক পাট ব্যবসায়ী ব্যাংক থেকে ঋণ গ্রহন করে সময়মত ঋনের টাকা পরিশোধ করতে না পারায় তাদের বিরুদ্ধে ঋন খেলাপির মামলা অব্যাহত রয়েছে। ব্যবসায়ীদের বকেয়া পরিশোধে বিজেএমসি’র পক্ষ থেকে কোন উদ্যোগ গ্রহণ না করায় হতাশা ব্যক্ত করেছেন তারা। অপরদিকে চলতি মৌসুমে বন্যায় ক্ষতিগ্রস্থ চাষীরা হতাশ হয়ে পানির দামে পাট বিক্রী করতে বাধ্য হচ্ছেন। পাট ব্যবসায়ীদের বকেয়া টাকা ও কৃষকদের পাটের ন্যায্য মূলের দাবীতে প্রধানমন্ত্রীর হস্থক্ষেপ কামনা করেছেন জামালপুরের পাট ব্যবসায়ী নেতৃবৃন্দ ও পাট চাষীরা। মানববন্ধন শেষে তমালতলা মোড় থেকে একটি র‌্যালি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে পাট ব্যবসায়ী নেতৃবৃন্দ জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট বকেয়া টাকা পরিশোধসহ বিভিন্ন দাবী সম্বলিত স্মারকলিপি প্রদান করেন।

error: Content is protected !!