বৃহস্পতিবার , আগস্ট ২২, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

বকশীগঞ্জে উন্নয়ন সংঘের উদ্যোগে চরাঞ্চলের উপকারভোগীদের মাঝে সম্পদ বিতরণ


স্টাফ করসপনডেন্ট, বকশীগঞ্জ
জামালপুরের বকশীগঞ্জে চরাঞ্চলের তরুনীদের আত্মকর্মী হিসেবে গড়ে তুলতে সেলাই মেশিন প্রশিক্ষণ শেষে সেলাই মেশিন, নারীদের সানিটারী ন্যাপকিন ও দুর্যোগের ঝুঁকি হ্রাস কমানোর লক্ষ্যে সামগ্রী বিতরণ করা হয়েছে।


দাতা সংস্থা অক্সফ্যাম ইন বাংলাদেশের সহযোগিতায় এবং উন্নয়ন সংঘ রি-কল ২০২১ প্রকল্পের উদ্যোগে ৪ জুলাই বৃহস্পতিবার বিকালে রি-কল ২০২১ প্রকল্পের বকশীগঞ্জ কার্যালয়ে এসব সম্পদ বিতরণ করা হয়। সম্পদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দেওয়ান মোহাম্মদ তাজুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন বকশীগঞ্জ থানার ওসি একেএম মাহবুব আলম, উপজেলা ভাইস চেয়ারম্যান জাহীদুল ইসলাম জুমান তালুকদার। উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের সমন্বয়কারী জ্যোৎস্না আক্তারের সঞ্চালনায় এ সময় বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, বকশীগঞ্জ থানার উপ-পরিদর্শক আল আমিন, উজান কলিকহারা বিঝলী উন্নয়ন সংঘের তরুন দলের সভাপতি মজিবুর রহমান, আশামনি। বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলার ২৪ জন তরুনীকে সেলাই মেশিন, বন্যা মোকাবেলা করার জন্য সামগ্রী ও নারীদের পিরিয়ড কালীন সমস্যা সমাধানের জন্য স্যানিটারী ন্যাপকিন বিতরণ করা হয়। জানা গেছে, উন্নয়ন সংঘের রি-কল ২০২১ প্রকল্পের উদ্যোগে কর্ম এলাকার ৪০টি সিবিও’র আওতাধীন নারী ও যুবদের বিভিন্ন ধরনের আয়বর্ধক কর্মকান্ডে সম্পৃক্ত করণের জন্য বিভিন্ন ভোকেশনাল এবং স্থানীয় পর্যায়ে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এসব সিবিও’র নারীদের অর্থনৈতিক উন্নয়ন, অন্যদের উদ্বুদ্ধকরণ করা হচ্ছে। অর্থনৈতিক উন্নয়নে নারীরা রি-কল ২০২১ প্রকল্পের মাধ্যমে পরিবেশ বান্ধব কৃষি চাষাবাদ, ডেইরী এবং হাঁস ভেল্যুচেইন, সমন্বিত খামার ব্যবস্থাপনার উপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যুবক ও যুবতীদের বিভিন্ন কর্মসংস্থানের সৃষ্টির জন্য প্রশিক্ষণ ও তাদের কর্মসংস্থানের ক্ষেত্র তৈরির জন্য তরুনীদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।

error: Content is protected !!