মঙ্গলবার , আগস্ট ২০, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

গাইবান্ধায় ইমেজ প্লাসের জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধে সচেতনতা ক্যাম্পেইন


রওশন আলম পাপুল, গাইবান্ধা প্রতিনিধি
গাইবান্ধা সদর উপজেলার রামচন্দ্রপুর ইউনিয়নের ভাটপাড়া ঠাকুরবাড়ী মাঠে বৃহস্পতিবার দুপুরে ফ্যামিলি ক্লাব, স্পাউস ফোরাম এবং সিভিল সোসাইটি ফোরামের সদস্যদের সমন্বয়ে জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ বিষয়ক সচেতনতা ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। এসকেএস ফাউন্ডেশনের ইমেজ প্লাস প্রকল্পের উদ্যোগে ও দাতা সংস্থা টিডিএইচ নেদারল্যান্ডস এর সহযোগিতায় এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।


সদর সিভিল সোসাইটি ফোরামের সদস্য রামচন্দ্রপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শের আলীর সভাপতিত্বে এই সচেতনতা ক্যাম্পেইনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রামচন্দ্রপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম। ফিল্ড ফ্যাসিলিটেটর হামিদা বানু রিকতার সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন ইমেজ প্লাস প্রকল্পের ম্যানেজার কানিজ হুসনা আফরোজা পলি ও সিভিল সোসাইটি ফোরামের সদস্য সাংবাদিক রওশন আলম পাপুল, গৃহবধু আনজুয়ারা বেগম, অবিবাহিত কিশোরী জান্নাতুল আক্তার জোহরা, চেঞ্জমেকার জাহাঙ্গীর কবীর প্রমুখ।

ক্যাম্পেইনে বক্তারা শারীরীক, মানসিক, যৌন ও অর্থনৈতিক নির্যাতনসহ নারীরা কিভাবে নির্যাতনের স্বীকার হয় সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ও আলোচনার মাধ্যমে প্রতিকারের কৌশল উপস্থাপন করেন। এতে সমাধান না হলে প্রয়োজনে আইনের সহায়তা নিতে বলা হয় ভুক্তভোগীদের। সেই সাথে নারী ও শিশুরা ইভটিজিং সহ যৌন হয়রানীর স্বীকার হলে তৎক্ষণাৎ জাতীয় জরুরী সেবা ৯৯৯ নম্বরে বিনামূল্যে কল দিয়ে জানানোর জন্য বলা হয়। এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক শাহাদাৎ হোসেন মিশুক, ইমেজ প্লাস প্রকল্পের ফিল্ড ফ্যাসিলিটেটর সেলিনা বেগম, মুন্নি বেগম, মেরিনা বেগম, বেগম ছামছুন বিনতে শহীদ ও আমিরুল ইসলাম কাজলসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। ক্যাম্পেইনে অল্প বয়সে বিবাহিত কিশোরীদের শাশুড়ী ও স্বামীসহ শতাধীক নারী ও কিশোরী উপস্থিত ছিলেন।

error: Content is protected !!