বৃহস্পতিবার , মে ২৩, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

আফগানিস্তানে তালেবানের হামলায় নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে


আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের একটি সামরিক ঘাঁটিতে গাড়িবোমা হামলায় নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। সোমবার সকালে মধ্যাঞ্চলীয় প্রদেশ ময়দান ওয়ারডাকে এই হামলার ঘটনা ঘটে। হামলার দায় স্বীকার করেছে তালেবান। সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, বিস্ফোরণের ফলে একটি ভবন পুরোপুরি ধসে পড়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা জানান, বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে সামরিক চেকপোস্ট অতিক্রম করে ন্যাশনাল ডিরেক্টরেট অব সিকিউরিটি (এনডিএস)-এর প্রশিক্ষণ ক্যাম্পাসে এই বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণের পরপর সেখানে প্রবেশ করে সেনাসদস্যদের লক্ষ্য করে গুলিবর্ষণ শুরু করে দুই বন্দুকধারী। এ সময় তাদের প্রতিহত করতে পাল্টা গুলি চালিয়ে দুই বন্দুকধারীকে হত্যা করে সেনাসদস্যরা।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা হামলায় শতাধিক প্রাণহানির কথা জানিয়েছেন। তিনি বলেন সেনা প্রশিক্ষণ সেন্টারের ভেতর গাড়িবোমা হামলায় ১২৬ জন নিহতের খবর মিলেছে। তাদের মধ্যে আটজন ‘স্পেশাল কমান্ডো’ও রয়েছেন। হামলায় যুক্তরাষ্ট্রের তৈরি একটি সাঁজোয়া যান ব্যবহার করা হয়েছে।

এর আগে সরকারের পক্ষ থেকে প্রাথমিকভাবে এ হামলায় ১২ জন নিহতের কথা বলা হয়েছিল। তবে সরকারিভাবে এখনও পর্যন্ত শতাধিক নিহতের ঘোষণা দেওয়া হয়নি। রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন সরকারের একজন মুখপাত্র। তবে সরকারের পক্ষ থেকে বিস্ফোরক ভর্তি দ্বিতীয় আরেকটি গাড়ি উদ্ধার ও নিষ্ক্রিয় করার দাবি করা হয়েছে।

আফগানিস্তানে ১৭ বছরের মার্কিন আগ্রাসনের অবসান এবং দেশটির যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারকে উৎখাতের লক্ষ্যে দীর্ঘদিন ধরেই হামলা চালিয়ে যাচ্ছে তালেবান।

সূত্র: রয়টার্স

error: Content is protected !!