শুক্রবার , মার্চ ২২, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

কালো মানিক পেলের জন্মদিন


খেলাধুলা ডেস্ক

বিশ্ব ফুটবলে অনেক তারকাই তো আছে। দিয়েগো ম্যারাডোনাকে একপাশে রেখে বর্তমান সময়ের মেসি রোনালদো থেকে শুরু করে গার্ড মুলার, বুফন, মালদিনি, জিদান, রোনালদো, রোনালদিনহো, কাফু, দিদা, ক্রুইফসহ অংসখ্য লিজেন্ডের আগমন হয়েছে ফুটবল বিশ্বে। কিন্তু এসব লিজেন্ডদের লিজেন্ড কেউ থেকে থাকে তাহলে সে নি:সন্দেহে ব্রাজিল তারকা পেলে।

কালো মানিক খ্যাত এই মহাতারকার ক্যারিয়ারে কি নেই? তার সমৃদ্ধশালী ক্যারিয়ারের গুণেই সে সময়ের ব্রাজিল ছিল অপ্রতিরোধ্য। প্রতিপক্ষের সামনে ছিলেন ভয়ানক এক গোল মেশিন। ব্রাজিলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা এখনো তিনি। ব্রাজিলের হয়ে জিতেছেন তিন তিনটি বিশ্বকাপ। তার সময়ে টানা ২ বার বিশ্বকাপ জেতা একমাত্র দলও ব্রাজিল। তিনি ৫৮ এবং ৬২তে টানা দুইবার বিশ্বকাপ জেতার পর আরেকটি জিতেছিলেন ১৯৭০ সালে।

পেলে নিজের ক্যারিয়ারে একমাত্র কোপা আমেরিকা ট্রফিই জিততে পারেনি। তবে এটা তাকে একটুও হতাশ করতে পারবেনা। কারণ তখনকার সময়ে ব্রাজিলের লক্ষ্যই ছিল বিশ্বকাপ। কোপা আমেরিকাতে ব্রাজিল তাদের মূল দল পাঠাতো না তখন। যদি পাঠাত তাহলে নি:সন্দেহে এই শিরোপাটাও থাকত পেলের ব্রাজিলের।

ব্রাজিলের হয়ে পেলের গোল ৯৫টি। তার মধ্যে ৭৭টি অফিসিয়াল এবং বাকিগুলো আনঅফিশিয়াল। বিশ্বের একমাত্র তারকা যার হ্যাটট্রিক ৯২টি। ভাবা যায়, ৯২ টি হ্যাটট্রিকের মালিক পেলে! অবশ্য ফুটবল কিং এর রেকর্ড থাকবে এটাই স্বাভাবিক।

ফিফা বিশ্বকাপে ব্রাজিলের এই মহাতারকার গোল ১২টি। তার মধ্যে ১৯৫৮ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ওয়েলসের বিপক্ষে তারই গোলে জিতেছিল ব্রাজিল। সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে করেছিলেন হ্যাটট্রিক এবং ফাইনালে সুইডেনের বিপক্ষে জোড়া গোল করেছিল পেলে। এছাড়া ১৯৭০ বিশ্বকাপে ফাইনালে ইতালির বিপক্ষেও গোল করেছিলেন তিনি।

ফুটবল ক্যারিয়ারে অফিসিয়াল এবং আনঅফিসিয়াল মিলে ১৩৬৩ ম্যাচে ১২৮১ গোল করা এবং ব্রাজিল ও ফুটবল বিশ্বের এই মহানায়কের আজ শুভ জন্মদিন। ১৯৪০ সালের ২৩ অক্টোবর  ব্রাজিল ও ফুটবল বিশ্ব আলোকিত করতে দুনিয়ায় আগমন হয়েছিল এই ফুটবল লিজেন্ডের। ৭৮ পেরিয়ে ৭৯ বছরে পা দিলেন তিনি।

সূত্রঃ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

error: Content is protected !!