মঙ্গলবার , আগস্ট ২০, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

জাপানে ঘূর্ণিঝড় ‘জেবি’র আঘাতে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক

জাপানে গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় জেবির আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে।

এতে আরো প্রায় ৩০০ ব্যক্তির আহতের খবর পাওয়া গেছে। এছাড়া কানসাই আন্তর্জাতিক বিমানবন্দর ক্ষতিগ্রস্ত হওয়ায় সেখানে আটকে পড়েছে কয়েক হাজার যাত্রী।

মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) দুপুরে দেশটির পশ্চিম উপকূলে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২১৬ কিলোমিটার। প্রচণ্ড ঝড়ো হাওয়ার পাশাপাশি ভারী বৃষ্টিপাতের রেকর্ড করা হয়েছে।

দেশটির সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, শক্তিশালী বাতাসে কানসাই বিমানবন্দরের ছাদের একটি অংশ ধসে পড়েছে। এছাড়া বিমানবন্দরের সঙ্গে সংযুক্ত সেতুর ওপর চলমান একটি ট্রাক উল্টে পড়ে এবং ওসাকা বে’র উপকূলে নোঙ্গর করা ২ হাজার ৫৯১ টন ওজনের একটি ট্যাংকার ভেসে সেতুটির ওপর উঠে যায়।

পর্যটন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ক্ষতিগ্রস্ত সেতুর কারণে বিমানবন্দরের সঙ্গে মূল ভূখণ্ডের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। এর ফলে প্রায় ৩ হাজার লোককে বিমানবন্দরের ভেতরেই অবস্থান করতে হচ্ছে।

কর্মকর্তারা আরো জানান, একটি নৌযানে আটকা পড়া যাত্রীদের বুধবার সকালে উদ্ধারের পর কানসাই বিমানবন্দর থেকে নিকটস্থ কোবেতে নিয়ে যাওয়া হয়। রানওয়েতে পানি জমে থাকায় বিমানবন্দর চালু করা যাচ্ছেনা। এখানে দিনে ৪ শতাধিক ফ্লাইট পরিচালিত হয়।

সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, ঘূর্ণিঝড়ের কবলে দেশটির অনেক স্থানে বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় ভোগান্তিতে পড়েছে অন্তত ১০ লাখ লোক। রেল লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় বেশ কয়েকটি শহরে বন্ধ রয়েছে ট্রেন চলাচল।

সম্প্রচারমাধ্যম এনএইচকে জানিয়েছে, ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ১০ জনে দাঁড়িয়েছে। জিজি সংবাদ সংস্থা জানায়, ওসাকা অঞ্চলে পাঁচ জন মারা গেছে। উড়ন্ত ধ্বংসস্তূপের আঘাতে সেখানে আরো শতাধিক লোক আহত হয়েছে।

সূত্রঃ ডেইলি-বাংলাদেশ ডটকম

 

error: Content is protected !!