শনিবার , আগস্ট ১৮, ২০১৮
সদ্যপ্রাপ্ত সংবাদ

টি-২০ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে তামিম ৩৯ তম-সাকিব ৪৫ তম

স্পোর্টস ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজে সফরের শুরুটা ভালো না হলেও শেষ টা বেশ ভালোই হয়েছে। প্রবাদবাক্য আছে শেষ ভাল যার সব ভাল তার টাইগারদের অবস্থাও এমনই। টেষ্ট সিরিজ খোয়ালেও ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতে নিয়েছে লাল সবুজের দল।

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জিতে নিয়েছে বাংলাদেশ। আর দলের শিরোপাজয়ী উদযাপনে সবচেয়ে বড় ভূমিকা রাখেন সিনিয়র তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবাল। এবার সিরিজ শেষে পুরস্কারও পেয়ে গেলেন তারা।

তিন ম্যাচে সাকিব সর্বোচ্চ ১০৩ রান করেন। তামিমের ব্যাট থেকে আসে ৯৫ রান। যেখানে টাইগারদের টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ৮ ধাপ এগিয়ে ৪৫তম হয়েছেন। আর ৬ ধাপ এগিয়ে ৩৯তম স্থানে চলে এসেছেন ওপেনার তামিম।

সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ম্যাচে সাকিব-তামিম অবশ্য বলার মতো স্কোর করতে পারেননি। কিন্তু আরেক ওপেনার লিটন দাস ঠিকই ম্যাচ সেরা ইনিংস খেলেছেন। করেছেন ৩২ বলে ৬১ রান। তার এই পারফরম্যান্স তাকে ২২ ধাপ এগিয়ে ৭১তম অবস্থানে নিয়ে এসেছে। রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ৩৫১। এটি তার ক্যারিয়ার সেরাও।

এই সিরিজে বাংলাদেশি আরেক ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ কোনো হাফসেঞ্চুরির দেখা পাননি। তবে ৩ ম্যাচেই দ্রুত ৩৫, ১৩ ও ৩২ রান তোলেন। তাই ৩ ধাপ এগিয়ে তার বর্তমান অবস্থান ৩৬। যেটি আবার পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদের সঙ্গে যৌথ সেরা।

টাইগার ব্যাটসম্যানদের সাফল্যের বিপরীতে ব্যর্থ হয়েছেন ক্যারিবীয় ব্যাটসম্যানরা। সিরিজে বাজে খেলে এভিন লুইস শীর্ষ ৭ থেকে নেমে গেছেন ১১ নম্বরে।

তৃতীয় ম্যাচে ইনজুরির কারণে বোলিং শেষ করতে পারেননি বাংলাদেশি স্পিনার নাজমুল ইসলাম অপু। তবে দ্বিতীয় ম্যাচে ২৮ রানে ৩ উইকেট নেয়ায় বোলারদের র‌্যাঙ্কিংয়ে তিনি ১৪ ধাপ এগিয়ে ৭০তমস্থানে উঠে এসেছেন।

টি-টোয়েন্টির সেরা পাঁচ ব্যাটসম্যান: অ্যারন ফিঞ্চ, ফখর জামান, লোকেশ রাহুল, কলিন মুনরো, বাবর আজম। টি-টোয়েন্টির সেরা পাঁচ বোলার: রশিদ খান, শাদাব খান, ইস সোধি, জুযভেন্দ্র চাহাল, মিচেল স্যান্টনার। টি-টোয়েন্টির সেরা পাঁচ অলরাউন্ডার: গ্লেন ম্যাক্সওয়েল, মোহাম্মদ নবী, সাকিব আল হাসান, জেপি ডুমিনি, মারলন স্যামুয়েলস।

সূত্রঃ ডেইলি বাংলাদেশ