মঙ্গলবার , অক্টোবর ২৩, ২০১৮
সদ্যপ্রাপ্ত সংবাদ

জামালপুরে অনুষ্ঠিত হলো ৬ কবির কবিতাগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান

স্পেশাল করসপনডেন্ট
জামালপুরের ৬ কবি কবি মাহবুব বারী, কবি বাকী বিল্লাহ, কবি আলী জহির, কবি আহমদ আজিজ, কবি মেহেদী ইকবাল ও কবি মো: আব্দুল হাই আলহাদীর সম্প্রতি প্রকাশিত কবিতাগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হলো সোমবার।
এদিন সন্ধ্যায় জামালপুর শিল্পকলা একাডেমী মিলনায়তনে জাতীয় কবিতা করিষদ জামালপুর শাখা এই অনুষ্ঠানের আয়োজন করে। কবি ও গবেষক প্রফেসর ড. মুজাহিদ বিল্লাহ ফারুকীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রকশিত কবিতাগ্রন্থের উপর আলোচনা, কবির স্বকণ্ঠে কবিতা পাঠ ও বাচিক শিল্পীদের আবৃত্তি হল ভর্তি দর্শক শ্রোতাকে মুগ্ধ করে।
কবি মাহবুব বারীর কবিতাগ্রন্থ নিয়ে আলোচনা লিখেছেন ড. মুহম্মদ হায়দার। আলোচনাটি পাঠ করে প্রভাষক আসলাম হোসেন, কবির স্বকণ্ঠে কবিতা পাঠের পর তার কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী হৃদয় লোহানী।
কবি বাকী বিল্লাহর কবিতাগ্রন্থ‘ লাবণ্যে জড়ানো পাপ’ গ্রন্থের উপর আলোচনা করেন কবি স্বরুপ কাহালী। কবির স্বকণ্ঠে কবিতা পাঠের পর তার গ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন বাচিক শিল্পী জয়শ্রী ঘোষ।
কবি আলী জহিরের ‘বড় জাড় হে’ কবিতাগ্রন্থের উপর আলোচনা করেন অধ্যাপক জাওয়াদুল হক। তার গ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী মানসী গোস্বামী। কবি আলী জহির হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় তিনি অুনষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি।
কবি আহমদ আজিজের‘সাদা কাগজের ঘর’ কবিতাগ্রন্থের উপর আলোচনা করেন মনোয়ার হোসেন মুরাদ। কবির স্বণ্ঠে কবিতা পাঠের পর তার কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী কবি সায্যাদ আনসারী।
কবি মেহেদী ইকবালের কবিতাগ্রন্থ ‘ছিড়ে যাওয়া নদীর টুকরো গুলো’ কবিতাগ্রন্থের উপর আলোচনা লিখেছেন কবি মো: আব্দুল হাই আলহাদী, আলোচনাটি পড়ে শুনান কবি আশরাফ উস সালেহীন, কবির স্বকণ্ঠে কবিতা পাঠের পর তার গ্রন্থ থেকে আবৃত্তি করেন বাচিকশিল্পী রবিউল ইসলাম রাসেল।
সবশেষে ভিন্ন ধরণের কবিতাগ্রন্থ কবি আব্দুল হাই আলহাদীর জামালপুরের আঞ্চলিক ভাষায় লেখা‘ আগুন্যে হবন’ কবিতাগ্রন্থের উপর আলোচনা করেন কবি ও গবেষক ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী। কবির স্বকণ্ঠে পাঠের পর তার গ্রন্থ থেকে আবৃত্তি করেন কবি ও বাচিশিল্পী ফারজানা ইসলাম।
সবশেষে অনুষ্ঠানের সভাপতি সরকারি আশেক মাহমুদ কলেজের অধ্যক্ষ কবি ও গবেষক প্রফেসর ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী তার সভাপতির সমাপনী বক্তব্য শেষে জামালপুরের আঞ্চলিক ভাষায় লেখা চমতকার একটি কবিতা আবৃত্তি করে শুনান।
অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় কবিতা পরিষদ জামালপুর শাখার সাধারণ সম্পাদক কবি শফিক জামান। অনুষ্ঠানের শুরুতে জামালপুরের শ্যামলছায়া কেবল ভিডিও চ্যানেলের স্বত্বাধিকারী মো: মেজবাহ উদ্দিন ৬ কবি ও অনুষ্ঠানের সভাপতিকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান। এছাড়া অনুষ্ঠান চলাকালীন সময়ে উদীচী শিল্পী গোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল উদীচী শিল্প গোষ্ঠীর পক্ষে এবং জামালপুর লালন একাডেমীর পক্ষে সংগঠনটির সভাপতি অ্যাডভোকেট ইউসুফ আলী ও সাধারণ সম্পাদক প্রভাষক আশরাফুজ্জামান স্বাধীন ৬ কবি ও অনুষ্ঠানের সভাপতিকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।
পুরো অনুষ্ঠানটি হলভর্তি দর্শক শুরু থেকে শেষ পর্যন্ত উপভোগ করেন। অনুষ্ঠানে জামালপুর সদরের কবি, সংস্কৃতি ও সুধীজন ছাড়াও ইসলামপুর, মেলান্দহ, সরিষাবাড়ি ও বকশীগঞ্জ ছাড়াও বিভিন্ন এলাকা থেকে আসা অনেক কবি ও সুধিজন উপস্থিত ছিলেন।