শনিবার , নভেম্বর ১৭, ২০১৮
সদ্যপ্রাপ্ত সংবাদ

বাকি ৮ কিশোর ও কোচকে উদ্ধারে অভিযান শুরু


আন্তর্জাতিক ডেস্ক

থাইল্যান্ডের গুহায় আটকে পড়া অবশিষ্ট ৮ কিশোর ও তাদের কোচকে বের করে নিয়ে আসার জন্য স্থগিত হওয়া উদ্ধার অভিযান সোমবার পুনরায় শুরু হয়েছে। থাইল্যান্ডের এক নৌবাহিনী কর্মকর্তা মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে অভিযান শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন।

নৌবাহিনী কর্মকর্তা বলেন, অভিযান শুরু হয়েছে। এই মুহূর্তে তা চলছে। রবিবার অভিযানে অংশ নেওয়া ডুবুরিরা আজকের অভিযানে অংশ নিচ্ছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিও কর্মকর্তাদের বরাত দিয়ে দ্বিতীয় দিনের অভিযান শুরুর বিষয়টি নিশ্চিত করেছে।

থাইল্যান্ডের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রবিবার যে উদ্ধারকারী দল চার কিশোরকে উদ্ধার করেছেন তারাই সোমবারের অভিযানে অংশ নিচ্ছেন।

বিবিসি লিখেছে, রবিবারের গতিতে যদি আজকের উদ্ধার অভিযান এগিয়ে যায় তাহলে তিন ঘণ্টার আগে কাউকে বের করে নিয়ে আসার সম্ভাবনা কম। কিছুক্ষণের মধ্যেই উদ্ধার অভিযান নিয়ে একটি প্রেস কনফারেন্স আয়োজন করা হতে পারে।

এদিকে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রাইয়ুথ চ্যান-ও-চা আজ স্থানীয় সময় বিকাল চারটার দিকে উদ্ধারস্থলে উপস্থিত হবেন।

সিএনএন আরও জানায়, গুহা মুখে অন্তত ৫টি অ্যাম্বুলেন্স পুনরায় ফিরে এসেছে। ডুবুরিরা ৮ কিশোর ও তাদের কোচকে উদ্ধারে গুহায় প্রবেশ করার পর অ্যাম্বুলেন্সগুলো অবস্থান নেয়।

এর আগে রবিবার সকালে আটকে পড়াদের বের করে নিয়ে আসার জন্য গুহায় প্রবেশ করেন ডুবুরিরা। রাতে চারজনকে জীবিত অবস্থায় বের করে আনেন তারা।

উল্লেখ্য, গত ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে ২৫ বছর বয়সী কোচসহ ওই ১২ কিশোর ফুটবলার গুহাটির ভেতরে ঘুরতে গিয়েছিল। কিন্তু বৃষ্টিতে গুহার প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়াতে তারা আর বাইরে বের হতে পারেনি। এরপর থেকে টানা ৯ দিন নিখোঁজ থাকার পর গত ২ জুলাই গুহার ভেতরে জীবিত অবস্থায় তাদেরকে শনাক্ত করে ডুবুরিরা। রবিবার (৮ জুলাই) থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের নিয়ে স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করে।

সূত্রঃ বাংলা ট্রিবিউন