বুধবার , আগস্ট ২১, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

রোহিঙ্গা সংকট মোকাবিলায় সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস


নিউজ ডেস্ক

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশকে তাদের অব্যাহত সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রবিবার সৌজন্য সাক্ষাৎ করে ওই দুই নেতা। এসময় তারা একথা জানান।
বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে প্রেস সচিব ইহসানুল করিম বলেন, বৈঠকে এ দুই নেতা রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখায় কথা পুনর্ব্যক্ত করেন।
গুতেরেস ও জিম ইয়ং কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে বাংলাদেশে তিনদিনের সফর করছেন।
তিনি বলেন, তারা মূলত রোহিঙ্গা সমস্যা এবং বাংলাদেশের উন্নয়ন সম্পর্কিত বিষয়াবলী নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব ও বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্টকে বাংলাদেশ স্বাগত জানিয়ে রোহিঙ্গা শরণার্থীদের বর্তমান অবস্থা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ কেবল মানবিক কারণে প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়েছে। কেননা এ দেশের জনগণও মুক্তিযুদ্ধের সময় ভারতে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছিল।
তিনি আরও বলেন, সরকার প্রায় এক লাখ রোহিঙ্গা শরণার্থীকে একটি দ্বীপে সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে। যেখানে তারা জীবন-যাপনের জন্য আরও ভালো অবস্থা পাবে।রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে বাংলাদেশ এবং মিয়ানমারের মধ্যে হওয়া সমঝোতা বাস্তবায়নে তার কোনও নেয়নি।

শেখ হাসিনা বলেন, সরকার স্বাস্থ্যসেবাসহ রোহিঙ্গাদের সব ধরনের  মানবিক সহযোগিতা প্রদান করছে। বিপুল পরিমাণ রোহিঙ্গা জনগোষ্ঠীর বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আগমনে স্থানীয় জনগণ দুর্ভোগের শিকার হচ্ছে।
জাতিসংঘ মহাসচিব রোহিঙ্গাদের ধর্মীয় গোড়ামির বিষয়ে আশঙ্কা প্রকাশ করে তাদের শিক্ষা পদ্ধতি পরিবর্তনের ওপর গুরুত্বারোপ করেন। তাদের বিষয়ে মিয়ানমার আসলে কী করতে চায় সে বিষয়টি অনুধাবনের জন্য তিনি মিয়ানমারের ওপর আরও চাপ প্রয়োগের ওপরও জোর দেন।
জাতিসংঘ মহাসচিব এসময় রোহিঙ্গা জনগোষ্ঠী এবং বাংলাদেশের সমস্যার সমাধানে সহযোগিতার মনোভাব নিয়ে এগিয়ে আসার জন্য বিশ্ব ব্যাংকের পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেন।
বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট বলেন, ‘উন্নয়ন কর্মকাণ্ড ও মানবিক বিষয়বলী একযোগেই বাস্তবায়িত হবে। আপনার নেতৃত্বের প্রতি আমাদের আস্থা এ থেকেই প্রতীয়মান হয়।’
প্রেস সচিব বলেন, জাতিসংঘ মহাসচিব গুতেরেজ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, সেইসাথে সন্ত্রাস দমন কর্মকান্ড এবং দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচির ভূয়শী প্রশংসা করেন।
বাংলাদেশকে তিনি দুর্যোগ ব্যবস্থাপনায় অন্যতম সেরা দেশ হিসেবেও অভিহিত করেন।

সূত্রঃ বাসস

error: Content is protected !!