বুধবার , জুলাই ১৭, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

এবার সৌদির ওপর ফ্রান্স-জার্মানির নিষেধাজ্ঞা


আন্তর্জাতিক ডেস্ক

খাশোগি হত্যার সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার কথা বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। এদিকে জার্মানির চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে কমন ইউরোপীয় দেশ হিসেবে ফ্রান্সের সঙ্গে আলোচনা করে দেশটিতে অস্ত্র বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

সিরিয়া ইস্যুতে ইস্তাম্বুলে চারজাতির এক সম্মেলনে যোগ দিয়ে এ কথা বলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি বলেন, আমার দিক থেকে নিষেধাজ্ঞার ব্যাপারটি খুব স্পষ্ট। প্রথমত, এখন পর্যন্ত খাশোগি হত্যায় কিছু প্রতিষ্ঠিত সত্য বেরিয়ে এসেছে। এ ধরণের অপরাধের সঙ্গে কারা জড়িত সেটা খুব ভালোভাবে আমাদের তদন্ত করা উচিত। এই ইস্যুতে অবশ্যই তাদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।

এদিকে জার্মান চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মেরকেল বলেছেন, খাশোগি হত্যার যথাযথ ব্যাখ্যা এবং তদন্ত শেষ না হওয়া পর্যন্ত আমরা সৌদির কাছে অস্ত্র বিক্রি বন্ধ রাখবো। ফ্রান্সের সঙ্গে এ বিষয়ে একমত হয়েছি যে, যখন এই হত্যা নিয়ে সুস্পষ্ট তথ্য আমরা পাবো তার ওপর ভিত্তি করেই সিদ্ধান্ত নেয়া হবে। কারা এই হত্যার সঙ্গে জড়িত সেটা জানার পর তাদের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত দেশগুলোর নীতি অনুযায়ী আমরা সিদ্ধান্ত নেব।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলটে ঢোকার পর নিখোঁজ হন। প্রথমে অস্বীকার করলেও এ ঘটনার দুসপ্তাহ পর সৌদি আরব স্বীকার করতে বাধ্য হয় যে খাশোগিকে হত্যা করা হয়েছে। এদিকে তুরস্ক সরকার এ ঘটনার তদন্ত করার পর বলে, খাশোগিকে হত্যা করে তার লাশ টুকরো টুকরো করে ফেলে দেয়া হয়। আর এই হত্যার জন্য ১৫ সদস্যের একটি ‘কিলিং স্কোয়াড পাঠায় সৌদি। তবে এখনও খাশোগির লাশের কোনও সন্ধান পাওয়া যায় নি।

সূত্রঃ জাগো নিউজ

error: Content is protected !!