বুধবার , মার্চ ২০, ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ

চীনের প্রবৃদ্ধি কয়েক দশকের মধ্যে সর্বনিম্নে

অর্থ ও বানিজ্য ডেস্ক

গত প্রায় তিন দশকের মধ্যে সর্বনিম্ন অর্থনৈতিক প্রবৃদ্ধি দেখা গেছে চীনে; যা বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

চীন বিশ্বের দ্বিতীয় শক্তিশালী অর্থনীতির দেশ। সোমবার চীনের বার্ষিক অর্থনৈতিক প্রবৃদ্ধির হার প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

সেখানে দেখা যায়, ২০১৮ সালে বার্ষিক প্রবৃদ্ধি ৬ দশমিক ৬ শতাংশ হয়েছে।

২০১৮ সালের শেষ তিন মাসে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৪ শতাংশ। যেখানে ঠিক তার আগের তিন মাসে প্রবৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৫ শতাংশ।

এজন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের সাম্প্রতিক বাণিজ্য লড়াই দায়ী বলে ধারণা করা হচ্ছে।

অবশ্য চীনের জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি কমে যাওয়া নতুন নয় বলে মনে করে বিবিসি। কারণ, গত কয়েক বছর ধরেই বেইজিং সংখ্যার দিক দিয়ে নয় বরং মান সম্পন্ন প্রবৃদ্ধির দিকে বেশি মনযোগী হওয়ার কথা বলে আসছে।

গত কয়েক বছর ধরে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি তরতর করে বাড়ছে। কিন্তু গত কয়েক মাসে দেশটির প্রবৃদ্ধির নিম্নগতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। দেশটির বিভিন্ন কোম্পানি প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে নিজেদের টিকে থাকার লড়াই কঠিন থেকে কঠিনতর হওয়ার সতর্ক বার্তা আগেই দিয়েছে।

এ মাসের শুরুর দিকে ‘অ্যাপল’ এর পক্ষ থেকে চীনের অর্থনীতি দুর্বল হতে থাকায় তাদের পণ্য বিক্রিতে নেতিবাচক প্রভাব পড়ার বিষয়ে সতর্ক করা হয়েছে।

গাড়ি প্রস্তুতকারী কোম্পানিসহ অন্যান্য অনেক কোম্পানি যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধের কারণে ব্যবসায় মন্দাভাবের কথা জানিয়েছে।

চীন সরকার রাপ্তানি নির্ভর অর্থনীতি থেকে সরে গিয়ে অভ্যন্তরীণ ভোক্তানির্ভর অর্থনীতির দিকে বেশি জোর দিচ্ছে বলেও জানায় বিবিসি।

সূত্রঃ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

error: Content is protected !!