শনিবার , সেপ্টেম্বর ২২, ২০১৮
সদ্যপ্রাপ্ত সংবাদ

রোহিঙ্গা সহায়তায় এডিবির ১০ কোটি ডলার সহায়তা

অর্থ ও বানিজ্য ডেস্ক

বাংলাদেশে রোহিঙ্গাদের মৌলিক অবকাঠামো নির্মাণ ও অন্যানা সেবা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারকে ১০ কোটি ডলার অনুদান দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

শুক্রবার সংস্থাটি এ ব্যাপারে অনুমোদন দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জাতিসংঘ ও অন্যান্য দাতা সংস্থাগুলো বলছে, সহিংসতার কারণে পার্শ্ববর্তী মিয়ানমার থেকে পালিয়ে আসা শরণার্থীদের নিয়ে চ্যালেঞ্জ মোকাবিলা করছে বাংলাদেশ। গত বছরের আগস্ট মাসে মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাবিরোধী অভিযান শুরু করলে সাত লাখের বেশি মানুষ বাংলাদেশে পালিয়ে এসেছে।

সংস্থাটির প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও বলেছেন, এডিবি তার প্রজেক্টের প্রথম পর্যায়ে মৌলিক অবকাঠামো এবং অন্যান্য দিক যেমন, ক্ষুধা, রোগ বালাই ও অন্যান্য দুর্যোগের বিষয়ে গুরুত্ব দেবে, যাতে তাদের (রোহিঙ্গা) ঝুঁকি হ্রাস পায়।

প্রসঙ্গত, গত মে মাসে ম্যানিলায় অনুষ্ঠিত এডিবির বার্ষিক সভায় বাংলাদেশ সংস্থাটির কাছে সাহায্য চায়। তারই পরিপ্রেক্ষিতে এ অনুদানের ঘোষণা দিলো এডিবি।

রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে খাদ্য সামগ্রী সরবরাহের জন্য নির্মিত রাস্তা, বিতরণ কেন্দ্র, হাসপাতাল ও স্কুল মেরামত এবং ক্যাম্পে জরুরিভিত্তিতে প্রবেশের ব্যবস্থা উন্নত করতে এই অর্থ ব্যয় করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

এ ছাড়া ঘূর্ণিঝড় ও মৌসুমী ঝড়ের ঝুঁকি মোকাবিলা, আশ্রয়কেন্দ্র নির্মাণ, ভূমিধস রক্ষার ব্যবস্থা এবং বন্যার পানি নিষ্কাশনের ব্যাপারেও গুরুত্ব দেওয়া হবে এই প্রজেক্টের মাধ্যমে

সূত্রঃ ডেইলি-বাংলাদেশ ডটকম